মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না

 আপনি কি মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না
নিচে আপনাদের জন্য দাঁতের মাড়ি ব্যথা করে কেন, দাঁতের মাড়ি ব্যথা হলে করণীয় এবং মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না 

দাঁতের মাড়ি ব্যথা করে কেন

দাঁতের ব্যথার বিভিন্ন কারণ থাকতে পারে এবং সেগুলি হালকা অস্বস্তি থেকে গুরুতর হতে পারে। দাঁতের ক্ষয়, যা ডেন্টাল ক্যাভিটি নামেও পরিচিত, যা দাঁতের ব্যথার অন্যতম সাধারণ কারণ। যখন আপনার মুখের ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে যা দাঁতের এনামেল ক্ষয় করে, তখন এটি গহ্বর সৃষ্টি এবং দাঁতের সংবেদনশীলতা বা ব্যথা হতে পারে। মাড়ির রোগ, যেমন মাড়ির প্রদাহ (হালকা মাড়ির প্রদাহ) ও সংক্রমণে দাঁতের ব্যথা হতে পারে। মাড়িতে প্রদাহ এবং সংক্রমণ আশেপাশের দাঁতকে প্রভাবিত করতে পারে, যার ফলে ব্যথা হতে দেখা যায়।
কিছু লোক গরম, ঠাণ্ডা, মিষ্টি বা অ্যাসিডিক খাবার এবং পানীয়ের প্রতি দাঁতের সংবেদনশীলতা অনুভব করে। যার ফলে দাত ব্যথা করতে পারে। কখনও কখনও, সাইনাস সংক্রমণ উপরের পিছনের দাঁতে ব্যথার কারণ হতে পারে, যার ফলে দাঁতে ব্যথা অনুভূত হয়। দাতের ব্যথা হওয়ার সঠিক কারণ জানতে আপনার উচিত হবে ডাক্তারের স্বরনাপন্ন হওয়া। একমাত্র ডাক্তান পরীক্ষানিরীক্ষা করে বলতে পারবেন যে স্পেসিফিক কোন কারণে আপনার দাত ব্যথা হয়েছে।

দাঁতের মাড়ি ব্যথা হলে করণীয়

দাঁতের মাড়ি ব্যথা হলে অনেকেই বুঝতে পারেন না যে কি করবেন বা কি করা উচিত। দাঁতের মাড়ি ব্যথা হলে করণীয়গুলো নির্ভর করে ব্যথার তীব্রতার উপর। দাঁতের মাড়ি যদি অল্প অল্প ব্যথা করে তাহলে ঘরোয়া উপায়ে সেটা দূর করা সম্ভব হতে পারে। যেমন গরম পানির সাথে লবণ মিশে কুলকুচি করে, ব্যথা স্থানে ঠান্ডা বরফের প্যাক লাগিয়ে রাখলে দাঁতের মাড়ি ব্যথা কমতে পারে। এছাড়াও মিষ্টি জাতীয় এবং পানীয় জাতীয় খাবার খুবই কম খেতে হবে তাহলে দাঁতের মাড়ি ব্যথা কমে যাবে।
আবার ধূমপান ও জরদা জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। নিয়মিত দাঁতের যত্ন নিতে হবে। দিনে অন্তত দুবার ব্রাশ করতে হবে। দাঁতের ভেতরে যদি খাবার আটকে থাকে তাহলে তা পরিষ্কার করতে হবে। প্রয়োজনে ফ্লসিং করে নিতে হবে। আর দাঁতের মাড়ি ব্যথা যদি তীব্র হয় তাহলে বাসায় বসে না থেকে দন্ত চিকিতসকের পরামর্শ নেয়া একান্ত জরুরী হবে। যত দেরি করবেন তত বেশি সমস্যা সৃষ্টি হবে। আশা করি দাঁতের মাড়ি ব্যথা হলে করণীয় কি হবে তা জানতে পেরেছেন।

মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না

মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জেনে রাখা উচিত। কেননা খাবারের মাধ্যমেও মাড়িতে ব্যথা হতে পারে। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে দাতে জীবাণু ও ব্যকাটেরিয়া সংক্রমণ করতে পারে। সেসব খাবার খাওয়া একদমই ঠিক না। মাড়িতে ব্যথা হলে খুব বেশি ঠান্ডা জাতীয় খাবার খাওয়া ঠিক না, কেননা এতে আরো বেশি শিরশিরে ব্যথা অনুভূত হয়। আবার খুব বেশি মিষ্টি জাতীয় খাওয়া, পাণীয় জাতীয় খাবার খাওয়া বাদ দিতে হবে।
এছাড়াও ধুমপান, মদ্যপান, তামাক জাতীয় খাবার খাওয়া যাবে না। আবার অম্ল জাতীয় জিনিস খাওয়া যাবেনা যেমন অতিরিক্ত কোন কিছুর টক রস। এগুলো খেলে মাড়ির ব্যথা বেশি হয়ে যাবে। তাই এধরণের খাবার থেকে দূরে থাকতে হবে। তাই দাঁতের মাড়ি ব্যথা সারাতে গেলে যেসব খাবারের কথা উল্লেখ করা হলো তা থেকে অবশ্যই দূরে থাকতে হবে। আশা করি মাটিতে ব্যথা হলে যেসব খাওয়া ঠিক না তা জানতে পেরেছেন।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

দাঁতের মাড়ি ফুলে যাওয়ার বিভিন্ন কারণ থাকে। প্রথমে দাঁতের সংক্রমণ সৃষ্টি হয় তারপরে তার থেকে তাদের বাড়িতে পৌঁছে ইনফেকশনের মাধ্যমে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে। ব্যক্তির যদি ডায়াবেটিস থাকে তাহলেও দাঁতের মাড়ি ফুলে যেতে পারে আবার পুষ্টিহীনতা, ব্যাকটেরিয়া সংক্রমণ ও ছত্রাক জনিত সংক্রমণের কারণেও দাঁতের মাড়ি ফুলে যেতে পারে। এছাড়াও আবার ভিটামিন সি এর যদি অভাব থাকে তাহলেও দাঁতের মাড়ি ফুলে যায়।

দাঁতের মাড়ি ফুলে গেলে ঔষধ

দাঁতের মাড়ি ফুলে যাওয়ার বিভিন্ন কারণ থাকে। উপরের অংশগুলোতে সে কারণগুলোর অনেকটাই তুলে ধরা হয়েছে।  দাঁতের মাড়ি ফুলে গেলে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া ছাড়া কোন উপায় থাকে না। যত দেরি করবেন তত সমস্যা বেশি হবে। দাঁতের মাড়ি ইনফেকশন হয়ে বিভিন্ন ধরণের রোগ ছড়াবে। তাই দাঁতের মাড়ি ফুলে গেলে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হয়ে যে ঔষধ দিবে তা খেতে হবে। এবং তার পরামর্শ অনুযায়ী চলতে হবে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে মাড়িতে ব্যথা হলে সেসব খাবার খাওয়া ঠিক না তা ছাড়াও দাঁতের মাড়ি ফুলে গেলে ঔষধ, কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 21021.

Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url