সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা

 

আপনার কি সামনে দাঁতে ফাঁকা অংশ রয়েছে তাহলে সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা কোথায় করবেন এবং সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে জানার জন্য আপনি এসেছেন তাই না? আজকে আমি এই পোস্টের মধ্যে জানানোর চেষ্টা করব সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে আর আপনি যদি সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে জানতে চান তাহলে পুরো পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আমাদের দাঁতের শাড়ির সামনের দিকে যদি ফাঁকা থাকে তাহলে মানুষের সামনে মন খুলে কথা বলতে পারি না তাই অনেকে সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা খুঁজে থাকেন এবং যথার্থ ভাবে খুঁজে না পাওয়াই আমরা হতাশ হয়ে যাই। কেননা আমাদের সামনে যদি দাঁত ফাঁকা থাকে তাহলে একটি লজ্জা জনক বিষয়ে আমরা মনে করে থাকি এবং মানুষের সামনে কথা বলতে অস্বস্তি বোধ করে থাকি।

পেজ সূচিপত্র ঃ

'

দাঁত কি দিয়ে তৈরি

দাঁত মানব দেহের একটি শক্ত অবকাঠামো দাঁতের বাহিরের আবরণ শক্ত যা ক্যালসিয়াম ফসফেট ক্যালসিয়াম ক্লোরাইড এবং ক্যালসিয়াম কার্বনেট দ্বারা গঠিত। আর এটি অধিকাংশ স্থান জুড়ে বিদ্যমান ভেতরের স্তর যাকে লেনটিন বলা হয় এবং দন্ত মজা এটি দাঁতের ভেতরের অংশ যা রক্তবাহী নালিকা ও স্নায়ু পর্যন্ত বিদ্যমান থাকে।

আর এই শক্ত বস্তু দিয়েই আমরা খাদ্যের চরম এর কাজ করে থাকি দাঁতকে পাঁচ রকমের দাঁত হিসেবে বিভক্ত করা হয়েছে তার মধ্যে অগ্রপেষণ, পেষণ, ছেদন, কর্তন এবং আক্কেল দাঁত। আর এই প্রত্যেকটা দাঁতগুলোর আলাদা আলাদা কাজ রয়েছে ‌। কোন দাত খাবার চিপাতে সাহায্য করে আবার কোন জাত শক্ত কিছু ছিড়তে সাহায্য করে আবার কোন দাঁত খাবার ঠেলতে সাহায্য করে।

দাঁত ফাঁকা দূর করার উপায়

ফাঁকা দাঁত দূর করার উপায় হিসেবে যে ঘরোয়া পদ্ধতি গুলো আপনি অবলম্বন করতে পারেন তার মধ্যে যে কথা না বললে নয় সেটি হচ্ছে আপনার যে দুটি দাঁতের মাঝখানে ফাঁকা রয়েছে সেই দাঁত শক্ত করে রবার কিংবা শক্ত কোন সুতা দিয়ে টাইট করে বেঁধে রাখুন। যার কারণে সেই দুটি দাঁত ধীরে ধীরে একত্রিত হয়ে মাঝখানের ফাঁকা অংশটি দূর হয়ে যাবে।

তবে উপরোক্ত এই বিষয়টি অতটাও কার্য করি নয় কারণ আপনি যখন সেই শক্ত সুতা কিংবা রবার দিয়ে বাধার পর আবার ছেড়ে দিবেন ঠিক তখনই দাঁতগুলো তাদের পূর্বের পজিশনে চলে যাবে তবে এ ক্ষেত্রে যে বিষয়টি বলা যেতে পারে আপনি যদি এই পদ্ধতি দীর্ঘদিন যাবত ব্যবহার করে থাকেন তাহলে এর ফলাফল সুনির্দিষ্ট ভাবে দীর্ঘ সময় পাওয়া সম্ভব।

সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা

সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে অনেক বিষয় রয়েছে। ডাক্তাররা সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা বিভিন্নভাবে দিয়ে থাকে। বেশিরভাগ ডাক্তাররা কনভেনশনাল ক্রাউনব্রিজ ব্যবহার বা এই পদ্ধতি অবলম্বন করে ফাঁকা দাঁতের চিকিৎসা দিয়ে থাকে। দাঁতের চিকিৎসার মধ্যে সবচেয়ে কার্যকরী পদ্ধতি হচ্ছে এটি। এর পাশাপাশি দাঁতের এনামেলকে রিপ্লেস করে সকল ভাবে এর সমাধান করার সম্ভব।

ডেন্টাল সার্জনরা সহজ কিছু চিকিৎসা ও নিয়মতান্ত্রিক পদ্ধতি অবলম্বন করে থাকেন। যার কারনে যেখানে ব্রেসেস নামক বন্ধনী অর্থোডোনটিক পদ্ধতি অবলম্বন করে এ ফাঁকা জায়গা কমিয়ে আনে কিন্তু এই চিকিৎসাটি ব্যয়বহুল। আপনি উপরোক্ত পদ্ধতি গুলো অবলম্বন করে সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা নিতে পারবেন। আশা করি আপনি বুঝতে পারছেন সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা কিভাবে গ্রহণ করবেন এবং কোন পদ্ধতি গুলো অবলম্বন করবেন।

দাঁতের চিকিৎসার খরচ

এখন আমরা জেনে থাকবো দাঁতের চিকিৎসায় খরচ কেমন হয়ে থাকে। কারণ আমরা সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে জানলাম কিন্তু এই সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা করতে গিয়ে কেমন খরচের মুখোমুখি হতে হবে এ বিষয় সম্পর্কে হয়তো একটি ধারণা নেওয়া আমাদের দরকার। তাছাড়া আমরা ঘরের মধ্যেই থেকে যাব যে কত টাকা না কত টাকা খরচ হবে আমাদের সামনের এই ফাঁকা দাঁতের চিকিৎসা করতে।

গুগল সার্চ থেকে বেশ কয়েকটি ডাক্তারের ওয়েবসাইট ভিজিট করে এবং ডাক্তারদের কাছে থেকে জেনে বুঝলাম যে সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা করতে খরচ হতে পারে প্রায় চার থেকে ছয় হাজার টাকা এমন। তাই আপনি যদি সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা করতে চান তাহলে ফেসবুক কিংবা ইউটিউবে গিয়ে এই বিষয় ভিত্তিক ডাক্তার লিখে সার্চ করলে আপনারা অনেক ভিডিও কিংবা পোস্ট পেয়ে যাবেন তাদের সাথে যোগাযোগ করে সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

দাঁতের যত্ন নেওয়ার করণীয় কি

এখন আমরা জানবো দাঁতের যত্ন নেওয়ার জন্য আমাদেরকে কি কি করণীয় বা পদ্ধতি অবলম্বন করা দরকার কেননা দাঁত আমাদের শরীরের গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি কারণ দাঁত ছাড়া আমরা কখনোই খাবার খেতে পারব না। আর দাঁত মানুষের সৌন্দর্যের প্রতীক ও বটে তাই দাঁতের যত্ন নেওয়ার জন্য নিয়মিত ব্রাশ করার পাশাপাশি খাবার খাওয়ার পর অতিরিক্ত খাবার লেগে থাকলে সেগুলো গুলি করার মাধ্যমে দূর করা।

আর আপনি যদি দাঁতের যত্ন নেওয়ার জন্য অন্য কোন বিষয় ভেবে থাকেন তাহলে আপনার পার্শ্ববর্তী ডেন্টাল বিশেষজ্ঞ কোন ডাক্তারের পরামর্শ নিয়ে তার পরামর্শ অনুযায়ী আপনি আপনার দাঁতের যত্ন নিতে পারেন। আশা করছি সামনের ফাঁকা দাঁতের চিকিৎসা এবং দাঁত চিকিৎসার খরচ ও দাঁত বিষয়ে আরো অনেক বিষয় সম্পর্কে জানতে পারলেন তাই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে আপনার সোশ্যাল মিডিয়া এই পোস্টটি শেয়ার করতে পারেন ধন্যবাদ। job id= 26205

Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url