আই ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার উপায়

আই ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার উপায় 

ফোনের জগতে আইফোন একটি অনন্য নাম যার উৎপাদনকারী প্রতিষ্ঠান হল অ্যাপল। স্মার্টফোনের জগতে সর্বাধুনিক এবং সবার স্বপ্নের ফোন হলো আইফোন। phone শুধু কি শখের জিনিস কিনলেই হবে তার যত্ন নিতে হবে না? সেই কথা চিন্তা করে আজকে আমাদের আলোচনার বিষয় হলো কিভাবে আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখবেন।

আই ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার উপায়

চলুন প্রথমে জেনে নেয়া যাক ব্যাটারি হেলথ বলতে আসলে কি বুঝায়।

ব্যাটারি হেলথ কি?

ব্যাটারি একটি ফোনের প্রাণ হিসেবে কাজ করে। যদি আপনার ফোনর ব্যাটারি ব্যাকআপ ভালো না দেয় তাহলে সেটা যত দামি ফোন হোক না কেন সেটি ইউজ করে পাওয়া যাবে না। তাই একটি ফোন যদি আপনি দীর্ঘদিন ইউজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে ফোনের ব্যাটারি হেলথ এর দিকে বিশেষ নজর দিতে হবে।

ব্যাটারি হেলথ বলতে আসলে ব্যাটারি কতটা পারফর্ম করতে পারছে এবং এর আয়ু কেমন আছে সেটাকে বোঝায়। Iphone এর ক্ষেত্রে ব্যাটারি হেলথ বলতে ব্যাটারীর বর্তমান অবস্থা অর্থাৎ চার্জ কেমন থাকছে বা ব্যাকআপ কেমন দিছে, কত দ্রুত চার্জ উঠতেছে ইত্যাদি বিষয়কে বোঝায়।

আইফোনের ক্ষেত্রে অবশ্য সেটিংস থেকে আপনি সহজেই জানতে পারবেন আপনার ব্যাটারি হেলথ কেমন আছে। ৯০% এর উপরে থাকলে সাধারণত ধরে নেয়া হয় ব্যাটারি হেলথ ঠিক আছে।

আইফোন এর ব্যাটারি হেলথ কিভাবে চেক করতে হয়?

আপনি খুব সহজভাবেই সেটিংস অপশন থেকে আইফোনের ব্যাটারি হেলথ চেক করতে পারবেন। প্রথমেই আপনাকে সেটিংস অপশনে প্রবেশ করে সেখান থেকে ব্যাটারি অপশন সিলেক্ট করে ক্লিক করলেই আপনার ফোনের ব্যাটারি হেলথ কত পারসেন্ট আছে সেটা দেখতে পাবেন।

কত পারসেন্ট ব্যাটারি হেলথ কি বোঝায়?

আইফোনে সাধারণত নতুন অবস্থায় ১০০ পার্সেন্ট ব্যাটারি হেলথ প্রদর্শন করে এবং আপনি যত দিন ব্যবহার করবেন আস্তে আস্তে পার্সেন্টেজ কমতে থাকবে। iphone এর ব্যাটারি সাধারণত লিথিয়াম আয়নের হয় সেক্ষেত্রে আপনি যত বেশি এটাকে চার্জ করবেন তত দ্রুত এর হেলথ কমতে থাকবে। কিন্তু এক্ষেত্রে ভয়ের কিছু নেই আপনি যদি সাধারণ কিছু নির্দেশনা মেনে চলেন তাহলে দীর্ঘদিন যাবত আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখতে পারবেন।

তবে সাধারণভাবে আশি পার্সেন্টের উপরে থাকলে ধরে নেয়া হয় ব্যাটারি পারফরম্যান্স ভালো হবে নিচে নেমে যায় সে ক্ষেত্রে ব্যাটারি পারফরম্যান্স অনেক আংশিক কমে আসে তখন চার্জ কম থাকে বা ব্যাকআপ কম সময় পাওয়া যায়।

উপরের আলোচনাটুকু পড়ে আপনি অবশ্যই চিহ্নিত হয়ে পড়েছেন এবং ভাবছেন কিভাবে iphone এর ব্যাটারি হেলথ ভালো রাখা যায় তাই না? চিন্তার কিছু নেই চলুন এবার আপনাদেরকে কিছু টিপস দেই যেগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখতে পারবেন। iphone ব্যবহারকারীদের মধ্যে ম্যাক্সিমাম চিন্তার বিষয় এই একটাই।

আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার জন্য করনীয়

  1. ব্যাটারি হেলথ ভালো রাখার সবচাইতে সহজ উপায় হচ্ছে লো পাওয়ার মোড অন রাখা। এই অপশন অন করলে আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ রানিং থাকবে না যার ফলে ব্যাটারির উপরে প্রেসার কমবে এবং দীর্ঘক্ষন ব্যাকআপ দেবে।
  2. ব্যাটারি ড্যামেজের অন্যতম কারণ হল ফোন অতিরিক্ত গরম হয়ে যাওয়া। তাই ফোন ব্যবহারের ক্ষেত্রে আপনাকে অবশ্যই ফোনে তাপমাত্রার দিকে নজর রাখতে হবে। যদি দেখেন ফোন অতিরিক্ত গরম হয়ে গেছে তাহলে ব্যবহার না করে কিছুক্ষণের জন্য ফোন রেখে দিন এক্ষেত্রে ওভারহিটিংয়ের কারণে আপনার ব্যাটারি ড্যামেজ হবে না।
  3. দীর্ঘক্ষণ একটানা গেমিং বা অন্যান্য কোন ভারী কাজ করবেন না যদি করতেই হয় তাহলে মাঝে মাঝে পাঁচ থেকে দশ মিনিটের ব্রেক নিবেন এক্ষেত্রে ব্যাটারির উপরে প্রেসার কমবে।
  4. অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করে দিবেন এক্ষেত্রে ram এর ক্যাপাসিটি ফাঁকা থাকবে এবং অতিরিক্ত পাওয়ার কনজিউম করবে না।
  5. কখনোই ফোন চার্জে দিয়ে ইউজ করবেন না এক্ষেত্রে ওভারহিটিংয়ের সম্ভাবনা অনেক বেড়ে যায় এবং শর্ট সার্কিট হওয়া সম্ভাবনা ও থাকে। চার্জে দিয়ে ফোন ইউজ করার কারণে অনেক iphone এর ব্যাটারি ফুলে যেতেও দেখা গেছে।
  6. আপনি চাইলে আপনার ফোনের নোটিফিকেশন অফ রাখতে পারেন কারণ আপনার ফোনে যদি অধিক পরিমাণে নোটিফিকেশন আসে সে ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ডে রানিং হয়ে যায় এবং ব্যাটারির উপরে প্রেসার পড়ে যার কারণে দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে যায়।
  7. অন্যদিকে আপনি যখন ফোন চার্জে দিবেন তখন ফোনের ব্যাক পার্ট খুলে রাখার চেষ্টা করুন এক্ষেত্রে অতিরিক্ত তাপমাত্রা ফোন থেকে বের হয়ে যাবার সুযোগ পাবে।
  8. ফোন দীর্ঘক্ষণ চার্জে লাগিয়ে রেখে দিবেন না অর্থাৎ আমাদের অনেকের অভ্যাস রাতে ফোন চার্জে দিয়ে ঘুমানো যেটা আমাদের ফোনের ব্যাটারি হেলথের জন্য অনেক বেশি ক্ষতিকর।
  9. আপনার ফোনের অটো ব্রাইটনেস অপশনটি অন করে রাখুন এক্ষেত্রে আপনার যখন যেমন প্রয়োজন হবে তেমন ব্রাইটনেস অটোমেটিক্যালি ফোন অ্যাডজাস্ট করে নিবে এক্ষেত্রে ব্যাটারির উপরে প্রেসার কম পড়বে।
  10. আমরা সবাই জানি আইফোনের সাথে অ্যাপেল কোন প্রকার চার্জার দেয় না এটা পরে আমাদেরকে শোরুম বা মার্কেট থেকে কিনে নিতে হয়। চার্জার কেনার ক্ষেত্রে অবশ্যই আপনাকে অরিজিনাল আইফোনের চার্জার এবং আপনার ফোনের মডেলের চার্জারই নিতে হবে। আপনার ব্যাটারি অনুযায়ী যদি চার্জারের ক্যাপাসিটি কম বা বেশি হয় সে ক্ষেত্রে ব্যাটারি হেলথ দ্রুত কমে যেতে পারে।
  11. আমাদের পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকা উচিত। তবে আমার ব্যক্তিগত পরামর্শ হলো যথা সম্ভব পাওয়ার ব্যাংক ইউজ করা থেকে বিরত থাকুন আর যদি করতেই হয় তাহলে ভালো মানের এবং সঠিক এম্পিয়ারের পাওয়ার ব্যাংক ব্যবহার করুন।
উপরোক্ত পরামর্শ গুলো মেনে চললে আশা করি আপনার আইফোনের ব্যাটারি হেলথ অনেকদিন ভালো থাকবে এবং ব্যাটারি থেকে ভালো ব্যাকআপ পাবেন।

এবার চলুন আপনাদেরকে ফোন চার্জিং এর কিছু স্পেশাল টিপস দেয়া যাক।

আইফোনের ব্যাটারি হেল্প ভালো রাখতে কিভাবে চার্জ দিতে হবে?

ফোনের ব্যাটারি হেল্প ভালো রাখার ক্ষেত্রে ফোন চার্জিং পদ্ধতি সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি সঠিক নিয়ম মেনে আপনার ফোনে চার্জ করেন তাহলে ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে এবং ব্যাটারি থেকে আপনি সর্বোচ্চ পারফরম্যান্স পাবেন।

ফোন চার্জের ক্ষেত্রে যে নিয়ম গুলো মেনে চলবেন

  1. সব সময় চেষ্টা করুন আপনার ফোনের মডেলের original iphone এর চার্জার দিয়ে ফোন চার্জ করতে। এই একটা উপায় অবলম্বন করলে আপনার ব্যাটারি ড্যামেজের সম্ভাবনা অনেক আংশেই কমে যাবে।
  2. কখনোই ঘুমানোর আগে ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে যাবেন না। ফোন ব্যবহারকারীদের মধ্যে ৯০ ভাগ মানুষই এই ভুলটি করেন যেটি ব্যাটারী ড্যামেজের একটি বড় কারণ।
  3. কখনোই একেবারে চার্জ শেষ হয়ে এলে তারপরে চার্জ দিবেন না হঠাৎ আমি বলতে চাচ্ছি 10 থেকে 15% চার্জ থাকা অবস্থায় ফোন চার্জে দিন একেবারে বন্ধ করে তারপরে চার্জে দিবেন না।
  4. আমরা অনেকেই মনে করে থাকি ফোন সবসময় ১০০% চার্জ করে তারপরে ব্যবহার করতে হবে কিন্তু এটি একটি ভুল ধারণা। এটি ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখতে কোন সাহায্য তো করবেই না বরং আরো ক্ষতি করবে। তাই সব সময় 100% চার্জ না করে মাঝেমধ্যে ৮০ বা 90% চার্জ করে খুলে ফেলুন।
  5. ফোন চার্জিং এর সময় যদি অতিরিক্ত গরম হয় সেক্ষেত্রে তখনই ফোন চার্জে না দিয়ে 10 থেকে 20 মিনিট পরে দিন।
  6. ফোন ইউজ করার পরে সাধারণত ফোনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেড়ে যায় সেক্ষেত্রে অবশ্যই চেষ্টা করুন ফোন ব্যবহার করার পর সাথে সাথে চার্জে না দিতে। চার্জ দেয়ার আগে অবশ্যই ফোন ঠান্ডা করে নিন
  7. শুধু কি নিয়ম গুলো দেখলেই হবে সেগুলো তো বাস্তবায়ন করতে হবে। আমি আশা করি উপরে আলোচিত ফোন চার্জিং এর নিয়ম গুলো যদি আপনি মেনে চলেন তাহলে অনায়াসে দীর্ঘদিন যাবত আপনার আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখতে পারবেন।

শেষ কথা

আমরা যারা iphone কিনি সবারই একটি অনেক পছন্দের এবং শখের একটি ফোন হয়ে থাকে এবং আমরা চাই ফোনটি দীর্ঘদিন ধরে ব্যবহার করতে। কিন্তু দীর্ঘদিন ফোন ব্যবহারের ক্ষেত্রে সবচাইতে বড় বাধা ব্যাটারি হেল্প কমে যাওয়া কারণ ব্যাটারি হেল্প কমে গেলে খুব দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে আসে যেটি অনেক বিরক্তির কারণ। তাই আমার দ্যাট টিপস গুলো আপনি ভালোভাবে মেনে চলেন তাহলে আশা করি আপনার স্বপ্নের ফোনটি দ্রুত নষ্ট হয়ে যাবে না।

আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে প্রশ্নটি করে যাবেন যত দ্রুত সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করব। এছাড়াও যদি যে কোন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে চান তাহলে ওয়েবসাইটের কন্টাক্ট পেজে মেসেজ দিন। এরকম আরো টিপস পেতে Articulate Avenue এর সাথেই থাকুন ধন্যবাদ।

Share This Post

Next Post Next Post
1 Total Comment
  • MD BADSHA MIA
    MD BADSHA MIA ৬ জুলাই, ২০২৪ এ ১২:১৭ AM

    💖💖

Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url