২০২৪ সালে নতুন পাসপোর্ট করার নিয়ম

২০২৪ সালে নতুন পাসপোর্ট করার নিয়ম

২০২৪ সালে নতুন পাসপোর্ট করার নিয়ম 

সব দেশেই চাকরি পেতে পাসপোর্ট লাগে। পাসপোর্ট হল একজন ব্যক্তির শনাক্তকরণ নথি যা তার দেশের সরকার কর্তৃক জারি করা হয় যেখানে চাকরি হয়। বিদেশ ভ্রমণের প্রস্তুতির জন্য আপনাকে পাসপোর্ট, ভিসা, ওয়ার্ক পারমিট, টিকিট, মেডিকেল পরীক্ষা এবং কর্মসংস্থান প্রশিক্ষণ নিতে হবে।

আপনার পাসপোর্ট ছাড়াও, এই সব জিনিস খুব গুরুত্বপূর্ণ. এজন্য আপনাকে জানতে হবে কিভাবে পাসপোর্ট তৈরি করতে হয়, কিভাবে পাসপোর্ট তৈরি করতে হয় এবং কিভাবে পাসপোর্টের জন্য আবেদন করতে হয়। আর্টিকেল টি পড়ে আপনি স্মার্টফোন ব্যবহার করে অনলাইনে কীভাবে পাসপোর্ট তৈরি করবেন এবং পাসপোর্টের জন্য আবেদন করার সময় কী কী নিয়ম প্রযোজ্য তা শিখতে পারবেন। জানতে পুরো পোস্ট পড়ুন। পাসপোর্টের জন্য আবেদন করার নিয়ম এখানে পাওয়া যাবে।

পাসপোর্টের জন্য আবেদন করার নিয়ম

একটি পাসপোর্ট একটি দেশের সরকার কর্তৃক জারি করা একটি ভ্রমণ নথি। এটি প্রাথমিকভাবে একটি আইডি কার্ড এবং পরিচয়পত্র হিসাবে ব্যবহৃত হয়। একটি পাসপোর্টে সাধারণত স্বাক্ষরকারীর নাম, জন্ম তারিখ, ছবি এবং স্বাক্ষর থাকে।

আপনি যদি কোনো নিয়োগকারী সংস্থা বা মধ্যস্থতাকারীর কাছ থেকে সাহায্য পেতে চান, তাহলে তাদেরকে আপনার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। বিকল্পভাবে, আপনি অনলাইনেও আবেদন করতে পারেন।

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করার নিয়ম কি?

বর্তমানে আমাদের দেশে ই-পাসপোর্ট চালু করা হয়েছে। ইলেকট্রনিক পাসপোর্ট আগের চেয়ে আরও শক্তিশালী এবং নির্ভরযোগ্য। এই ডাটাবেসে তিন ধরনের ছবি, 10টি আঙুলের ছাপ এবং পাসপোর্ট প্রস্তুতকারকের আইরিস রয়েছে। অর্থাৎ প্রতিটি দেশের কর্তৃপক্ষ সহজেই এই পাসপোর্টের মাধ্যমে যাত্রীদের যাবতীয় তথ্য জানতে পারবে। 

আপনি যখন আপনার পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করেন তখন ফি অবশ্যই দিতে হবে। বাংলাদেশ পাসপোর্ট অফিসে আবেদনের ক্ষেত্রে অনলাইনে অর্থ প্রদান করা যাবে এবং পাসপোর্ট ফি নির্বাচিত ব্যাংকের মাধ্যমেও পরিশোধ করা যাবে। পাসপোর্ট সাধারণত 5 এবং 10 বছরের বৈধতার সাথে জারি করা হয়।

পাসপোর্টের জন্য অনলাইনে আবেদনপত্র

অনলাইনে আবেদন করার জন্য, তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং ওয়েবসাইটে লগ ইন করার পরে কিছু তথ্য প্রদান করতে হবে। আবেদন করতে, আপনাকে অবশ্যই এই অনলাইন পাসপোর্ট ফর্মটি পূরণ করতে হবে এবং বিভিন্ন প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। 

একজন ব্যক্তি পাসপোর্টের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য প্রদান করে, ভিসা এবং একটি ইলেকট্রনিক পাসপোর্ট এর সাথে  অন্যান্য উপকরণ সংগ্রহ করে একটি দেশে ভ্রমণ করতে পারেন। সাধারণভাবে, আপনি যদি পাসপোর্ট তৈরি করতে চান তবে আপনাকে অবশ্যই এটি নিয়ম অনুসারে তৈরি করতে হবে।   

ইলেকট্রনিক পাসপোর্টের জন্য আবেদন করার 5টি ধাপ:

  • ধাপ 1: আপনার বর্তমান অঞ্চলে একটি ই-পাসপোর্ট প্রোগ্রাম চালু হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  • ধাপ 2: অনলাইনে ই-পাসপোর্ট আবেদন ফর্ম পূরণ করুন।
  • ধাপ 3: পাসপোর্ট ফি প্রদান করুন।
  • ধাপ 4: ছবি এবং আঙুলের ছাপ নিতে পাসপোর্ট অফিসে যান।
  • ধাপ 5: পাসপোর্ট অফিস থেকে আপনার ই-পাসপোর্ট সংগ্রহ করুন।

ই পাসপোর্ট ওয়েবসাইটে আবেদনের পূর্ণ নির্দেশনা

  • প্রথমে e passport bangladesh লিখে গুগলে সার্চ করুন, প্রথমেই ই পাসপোর্ট রেজিস্ট্রেশন পোর্টাল ওয়েবসাইট প্রথমেই দেখতে পাবেন।
    আপনি যখন অফিসিয়াল পাসপোর্ট ওয়েবসাইটে প্রবেশ করবেন, তখন আপনি "অনলাইন আবেদন" নামে একটি ট্যাব দেখতে পাবেন।
  • পাসপোর্ট আবেদন প্রক্রিয়া শুরু করতে এটি স্পর্শ করুন.
  • প্রথমত, আপনাকে আপনার আবাসস্থলের কাছে ই-পাসপোর্ট অফিস খুঁজে বের করতে হবে এবং নিকটস্থ অফিস নির্বাচন করতে হবে।
  • এখন আপনি পরবর্তী উইন্ডোতে যান এবং আপনার ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন।
  • সেখানে আপনাকে আপনার ইমেইল ঠিকানা লিখতে হবে। একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট খুলতে, নাম (জাতীয় কার্ডের সাথে সম্পর্কিত), মোবাইল ফোন নম্বর এবং পাসওয়ার্ড লিখতে হবে।
  • আপনি আপনার অ্যাকাউন্ট খোলার পরে, আপনার দেওয়া ইমেল ঠিকানায় একটি নিশ্চিতকরণ ইমেল পাঠানো হবে।
  • সেখান থেকে আপনাকে আপনার অ্যাকাউন্ট যাচাই করতে হবে। তারপর আবেদনপত্রে প্রয়োজনীয় সব তথ্য পূরণ করুন।

আমরা আশা করি আপনি এখানে পাসপোর্টের জন্য আবেদন করার নিয়ম পাবেন। আপনি যদি এই পোস্টটি উপভোগ করেন তবে অনুগ্রহ করে আমাদের অন্যান্য ওয়েবসাইট পোস্ট দেখুন। আপনি সম্ভবত এটা পছন্দ করবে!

Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url