বদহজমের ঘরোয়া প্রতিকার


বদহজমের ঘরোয়া প্রতিকার

বদহজম একটি খুব সাধারণ রোগ, তবে এতে ভোগা খুবই অপ্রীতিকর। এটি যে কোনো সময় যে কারোরই হতে পারে। পেটের অসুখের এই প্রতিকার আপনি ঘরে বসেও খুঁজে পেতে পারেন। পেটের সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার জানা থাকলে পেটের সমস্যায় খুব বেশি ভুগতে হবেনা। 

পেটের সমস্যা থেকে পরিত্রাণ পেতে, পেটের সমস্যার ঘরোয়া প্রতিকারের সাথে আপনার কমবেশি পরিচিত হওয়া উচিত যাতে পেটের সমস্যা দেখা দিলে প্রথমে বাড়িতেই চিকিত্সা করা যেতে পারে। বদহজমের ঘরোয়া প্রতিকার দ্রুত এই সমস্যার সমাধান করতে পারে। 

বদহজম মানে কি?

খাবার হজম না হলে তাকে বদহজম বলে। খাওয়ার পর পাকস্থলীর পরিপাক রস সঠিকভাবে নির্গত না হলে বদহজম হয়। এটি একটি বিরক্তিকর সমস্যা যা কখনও কখনও খুব বড় আকার ধারণ করতে পারে। এটি সাধারণত ঘটে যে খাবার হজম হতে চায় না, এমনকি শরীরে কোনও গুরুতর সমস্যা না থাকলেও বা অল্প পরিমাণে খাবার খাওয়ার পরে, পেটে আলগা মল দেখা দিতে পারে। এই ধরনের সমস্যাকে বদহজম বলা হয়। যাইহোক, যখন বদহজমের কথা আসে, তখন বদহজমের জন্য ঘরোয়া প্রতিকারগুলি প্রেসক্রিপশনের ওষুধের চেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করে।

বদহজমের লক্ষণ 

অনেকেই বদহজমকে উপেক্ষা করেন কারণ এটি কোনো গুরুতর সমস্যা নয়। কিন্তু হজমের সমস্যাকে অবহেলা করলে যেকোন রোগ আগে থেকেই হতে পারে। এই কারণেই, বদহজমের লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে আমাদের অবশ্যই তা দূর করার উপায় খুঁজে বের করতে হবে। এই কারণে, প্রথমে বদহজমের লক্ষণগুলি জানা প্রয়োজন যাতে লক্ষণগুলি দেখা দেওয়ার সাথে সাথে বদহজমের চিকিত্সার জন্য পদক্ষেপ নেওয়া যায়।

এবার দেখা যাক বদহজমের লক্ষণগুলো কী কী:

* বদহজমের ফলে তলপেটে বা পেটে অস্বস্তি হয়।

* পেট ফোলা পরিলক্ষিত হয়।

* ঘন ঘন ঘেউ ঘেউ করা।

*বুকে জ্বালাপোড়া

* অনেক সময় পেট খারাপ হলে ডায়রিয়া বা আলগা মল হওয়ার মতো সমস্যা হয়।

* বমি বমি ভাব দেখা দেয়।

* মুখের স্বাদ বদলে যায়। 

বদহজম কেন হয়?

হজমের ব্যাধির বিভিন্ন কারণ রয়েছে। উদাহরণ স্বরূপ:

* ভুল ডায়েট

* ব্যায়ামের  আগে পরিপূর্ণ খাবার খাওয়া 

*  অতিরিক্ত ওষুধ গ্রহণ করা 

* অতিরিক্ত অ্যালকোহল সেবন।

* মানসিক চাপ এবং উদ্বেগ।

* ধূমপানের আধিক্য

* ফাস্ট ফুড, চর্বিযুক্ত বা মসলাযুক্ত খাবার খাওয়া। 

হজমের সমস্যার ঘরোয়া প্রতিকার

লেবুর রস

জিরা ভালো করে ভাজুন এবং কিছু লবণ যোগ করুন। এই কম লবণের পরিমাণ এক চা চামচ লেবুর রসের সাথে মিশিয়ে ভারী খাবারের পর পান করুন বদহজম দূর করতে। এটি বদহজমের জন্য খুবই কার্যকরী একটি ঘরোয়া প্রতিকার। 

ক্যরামেল চা

ক্যামোমাইল চা হজমের সমস্যার ঘরোয়া প্রতিকার। ক্যামোমাইল চা পান করলে পেট ও অন্ত্র শান্ত হয়। হজমের সমস্যা দূর করতে প্রতিদিন ৩ থেকে ৪ কাপ ক্যামোমাইল চা পান করতে পারেন।

জিরা ভেজানো পানি

জিরা ভেজানো জল পান করা বদহজমের জন্য একটি ভাল ঘরোয়া প্রতিকার। বাড়িতে প্রতিবার খাবারের পর জিরা ভেজানো জল পান করলে আপনার হজমশক্তির উন্নতি ঘটবে। আপনার যদি পেট খারাপ থাকে, আপনি সকালে খালি পেটে জিরা-মিশ্রিত জল পান করতে পারেন। এটি খাবারের হজমশক্তি বাড়াবে এবং বদহজম থেকে মুক্তি দেবে। 

আদা 

হজমের সমস্যায় আদার প্রভাব সম্পর্কে কমবেশি সবাই অবগত। আদা হজমের সমস্যার একটি পুরানো ঘরোয়া প্রতিকার। আদা প্রতিটি বাড়িতে পাওয়া যায় এবং এটি বদহজমের একটি কার্যকর প্রতিকার। এক টুকরো আদা চিবিয়ে আদার রস পান করা পেটের বিভিন্ন অসুখ দূর করতে এবং হজমশক্তির উন্নতির জন্য খুবই উপকারী।

পুদিনাপাতা

পুদিনা পাতা অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। হজমের সমস্যার একটি সহজ ঘরোয়া প্রতিকার হল পুদিনা পাতা। বদহজম সারাতে পুদিনা পাতার রস পান করতে পারেন। এছাড়াও আপনি পুদিনা চা বা পুদিনা পাতার রস পান করতে পারেন।

স্যালাইন 

বদহজমের কারণে আলগা মল এবং ডায়রিয়া অনুভব করা অস্বাভাবিক নয়। বদহজমের কারণে অনেকেরই ডায়রিয়া বা আলগা মল হওয়ার মতো সমস্যা হতে পারে। বদহজম জনিত আলগা মল দূর করতে স্যালাইনের বিকল্প নেই।  ডায়রিয়ার কারণে শরীর থেকে অত্যধিক পানি কমে যায় এবং পানিশূন্যতা হতে পারে। আপনার যদি বদহজম হয় এবং আপনি কী খাবেন তা না জানেন , সেক্ষেত্রে  তরল খাবার যেমন ডাবের পানি, ভাতের মাড় এবং চিড়া ভেজানো পানি বদহজম দূর করতে সাহায্য করতে পারে।

মৌরি

মৌরি হজমের সমস্যার জন্য একটি কার্যকর ঘরোয়া প্রতিকার। মৌরি বীজ থেকে নিষ্কাশিত তেল অন্ত্রের পেশীর খিঁচুনি, বমি বমি ভাব, ফোলাভাব এবং বদহজম থেকে মুক্তি দেয়। পেট ফাঁপা দূর করতে মৌরির বীজ খেতে পারেন। এক গ্লাস পানি নিয়ে তাতে আধা চা চামচ মৌরি দিয়ে ফুটিয়ে নিন। এভাবে খুব দ্রুত হজমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

বেকিং পাউডার

বেকিং সোডা বদহজমের জন্য একটি খুব ভাল ঘরোয়া প্রতিকার কারণ এতে সোডিয়াম বাইকার্বোনেট রয়েছে, যা একটি অ্যান্টাসিড হিসাবে কাজ করে এবং পাকস্থলীর অ্যাসিডকে নিরপেক্ষ করে। এবং যেহেতু এই অ্যাসিডিটির কারণে পেট খারাপ হতে পারে, তাই হাইড্রোক্লোরিক অ্যাসিডের সাথে সোডিয়াম বাইকার্বোনেট বেকিং সোডা পাকস্থলীর অ্যাসিড কমায় এবং পাচনতন্ত্রকে ডিটক্সিফাই করে, যার ফলে বদহজম উপশম হয়। তাই হজমের সমস্যা থেকে মুক্তি পেতে জল, মধু বা লেবুর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন।

দারুচিনি

দারুচিনি হজমের সমস্যার ঘরোয়া প্রতিকার হিসেবে পরিচিত। দারুচিনি একটি ঘরোয়া প্রতিকার যা হজমের সমস্যায় সাহায্য করে। আপনি যদি খুব বেশি খাওয়ার পরে ফোলা অনুভব করেন তবে একটি দারুচিনির কাঠি নিয়ে এটি আপনার মুখে ঘষে হজমের অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে।

আপেল সিডার ভিনেগার

আপনি যদি পূর্ণ খাবারের পরে বদহজমের সমস্যায় ভুগে থাকেন তবে আধা গ্লাস জলের সাথে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করলে বদহজম দূর হয়। বদহজমের ঘরোয়া প্রতিকার আপেল সাইডার ভিনেগার বদহজম দূর করতে সাহায্য করে।

সাবু 

বদহজমের ঘরোয়া উপায় হিসেবে সাবুদানা গ্রহণ করা যেতে পারে। সাবুদানা পেটের ব্যথা উপশম করে এবং হজমশক্তি উন্নত করে। সাবুদানার সাথে পানি মিশিয়ে পান করলে পেটের ব্যথা উপশম হয় এবং ডায়রিয়া থেকেও মুক্তি পাওয়া যায়।

টক দই

টক দই বদহজমের জন্য একটি নিরাপদ ঘরোয়া প্রতিকার কারণ এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা বদহজম দূর করতে পারে। টক দই খেলে পরিপাকতন্ত্রের উন্নতি ঘটে, হজমশক্তির উন্নতি ঘটে, ফোলাভাব ও বদহজম কমায়।

তুলসী পাতা

তুলসী পাতার অনেক গুণ রয়েছে। বাড়িতে বদহজম নিরাময়ে তুলসী পাতা খুবই উপকারী। তুলসী পাতা পেটের অস্বস্তি এবং ফোলাভাব কমাতে এবং সামগ্রিক হজমের উন্নতি করতে পরিচিত। তুলসী পাতায় রয়েছে ইউজেনাল, যা পাকস্থলীর অম্লতা কমাতে সাহায্য করে।

ডাবের পানি 

ডাবের জল পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, এটি হাইড্রেটেড থাকার একটি দুর্দান্ত উপায় করে তোলে। প্রতি 4 থেকে 6 ঘন্টা পর পর দুই গ্লাস ডাবের জল পান করলে ফোলাভাব থেকে মুক্তি পাওয়া যায়।

মটরশুটি

পাকা মটরশুটিতে ভিটামিন বি৬, পটাসিয়াম এবং ফলিক অ্যাসিড থাকে। পাকা কলা বদহজমের ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে কারণ এতে থাকা পুষ্টিগুণ পেটের ব্যথা উপশম করে এবং বদহজমের কারণে সৃষ্ট কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া উপশম করতে সাহায্য করে।

ধনে 

হজমের সমস্যার ঘরোয়া প্রতিকারের অন্যতম উপাদান হল ধনিয়া। ধনেতে রয়েছে অ্যান্টিস্পাসমোডিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা পেটের অস্বস্তি এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। 

বদহজম রোধে করণিয় 

বদহজম হল একটি অপ্রীতিকর অবস্থা যা বুকজ্বালা, পেটে ব্যথা, ফোলাভাব, ঘন ঘন ফুসকুড়ি, বুকে ব্যথা এবং এমনকি আলগা মল হতে পারে। যদিও বদহজম একটি সাধারণ সমস্যা, তবুও অনেকেই পেটের সমস্যা নিয়ে চিন্তিত হন এবং ঘরোয়া প্রতিকার খোঁজেন।

নিচে বদহজম প্রতিরোধের উপায় দেয়া হলোঃ

১। যারা প্রায়ই বদহজমের সমস্যায় ভুগেন তাদের এই সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। উদাহরণস্বরূপ,  খোসা ছাড়ানো শসা,  শস্যের মতো আরও খাবার খাওয়া উচিত। যাইহোক, আপনি যদি বদহজমের কারণে ডায়রিয়ায় ভুগছেন, তবে আপনার ফাইবার সমৃদ্ধ খাবার এড়িয়ে চলতে হবে এবং এর পরিবর্তে কাচাকলা সেদ্ধ, লাউ ইত্যাদির তরকারি খেতে হবে।  

২। বদহজমের ঘরোয়া প্রতিকারের মধ্যে রয়েছে ঘন ঘন পানি পান করা। হজমের উন্নতির জন্য, নিয়মিত জল পান করার পরামর্শ দেওয়া হয়। বদহজম হলে এই সময়ে প্রচুর পানি পান করার অভ্যাস করুন।

★হজমের অস্বস্তি দূর করতে নিয়মিত হাঁটার অভ্যাস করুন। খাওয়ার পর  শুয়ে না থেকে ঘুরে আসুন। এটি আপনার পরিপাকতন্ত্রে গ্যাস গঠন কমাতে সাহায্য করবে এবং বদহজম প্রতিরোধ করবে। 

বদহজমের  ঔষধ

জিঙ্ক ট্যাবলেট

কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য, আপনি আপনার ডাক্তারের নির্দেশ অনুযায়ী জিঙ্ক ট্যাবলেট খেতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে যে জিঙ্ক ট্যাবলেট আলগা মল এবং হজম উন্নত করতে সাহায্য করতে পারে।

খাবার স্যালাইন 

স্যালাইন দ্রবণ আপনার শরীরের জল ছিদ্র পূরণ করতে সাহায্য করে। যেহেতু শরীর মলের মাধ্যমে প্রচুর পরিমাণে জল নির্গত করে, তাই এই জলের ঘাটতি মেটাতে স্যালাইন দ্রবণ ব্যবহার করতে হবে।

প্যারাসিটামল

হজমের ব্যাধি প্রায়ই পেট খারাপ এবং পেটে ব্যথা করে। তাই বদহজম দূর করতে এবং পেটের অস্বস্তি দূর করতে প্যারাসিটামল ব্যবহার করতে পারেন।

এন্টাসিড

বদহজম, অম্বল, ঘন ঘন গলা ব্যথা এবং এসিডি উপশমের জন্য চিকিৎসকরা অ্যান্টাসিড খাওয়ার পরামর্শ দেন। 

ওমেপ্রাজল

ওমেপ্রাজল হল একটি ওষুধ যা সাধারণত পেটে ব্যথা, অত্যধিক অম্লতা, অম্বল এবং বদহজমের জন্য ব্যবহৃত হয়। পেটের আলসারের চিকিৎসা ও প্রতিরোধের জন্য ওমেপ্রাজলও সুপারিশ করা হয়। অগ্ন্যাশয় এবং পাচনতন্ত্রের বিরল টিউমারের চিকিৎসার জন্যও ওমেপ্রাজল ব্যবহার করা যেতে পারে।


Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url