বেকলো ১০ এর কাজ কি? দাম, ও খাওয়ার নিয়ম

বেকলো ১০ এর কাজ কি? দাম, ও খাওয়ার নিয়ম

বেকলো ১০ এর কাজ কি? দাম, ও খাওয়ার নিয়ম

আজকে আমরা যে ওষুধটি নিয়ে কথা বলব তা হল বেকলো 10৷ এই আর্টিকেলে, আপনি শিখবেন কীভাবে বেকলো 10 কাজ করে, বেকলো 10 নেওয়ার নিয়ম কী এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া কী৷ Beklo 10 প্রতিটি বয়সে আমার কতটা গ্রহণ করা উচিত? সব বয়সের মানুষ বা যারা খেতে পারেন না তারা মূল আলোচনায় বিস্তারিত জানতে পারবেন। পোস্টটি পড়ুন এবং এটি আপনার অনেক উপকারে আসবে। 

Beklo 10 কি কাজ করে?

Beklo 10 প্রধানত অত্যধিক খিঁচুনি, ঘুমের ব্যাধি, মূত্রনালীর কর্মহীনতা, মেরুদণ্ডের আঘাত এবং বিভিন্ন মেরুদণ্ডের ব্যথার সমস্যাগুলির মতো অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। পেশী ক্র্যাম্প আপনি যদি আপনার শরীরের কোথাও ব্যথা অনুভব করেন, আপনার পেশীগুলি ফুলে গেছে বা কালশিটে আছে তখন চিকিৎসকরা মস্তিষ্কের বিভিন্ন সমস্যার জন্য বা মাথাব্যথার জন্য এই ওষুধটি লিখে দেন। আর যারা নার্ভাস বা টেনশনের কারনে মাথাব্যথায় ভুগছেন এমন কারও জন্য বেকলো 10 আবশ্যক। 

Beklo 10 কিভাবে কাজ করে? 

বেক্লো 10 ফুসফুসের শ্বাসনালীগুলির দেয়ালে অবস্থিত β2 রিসেপ্টরকে উদ্দীপিত করে কাজ করে। যখন এই রিসেপ্টরগুলি উদ্দীপিত হয়, তখন ফুসফুসের শ্বাসনালীতে সংকোচনকারী পেশীগুলি শিথিল হয়। এটি শ্বাসনালীকে প্রশস্ত করে এবং শ্বাস প্রশ্বাসকে সহজ করে তোলে।

Beklo 10 ব্যবহারের নিয়ম

এই ধরনের ওষুধটি বড়ির মতো। মুখ দিয়ে ওষুধ নিন এবং এক গ্লাস জল দিয়ে গিলে ফেলুন। এটা ভাঙ্গা বা চূর্ণ করা যাবে না. প্রতিটি ওষুধের সঠিক ডোজ রয়েছে। যদি ওষুধটি ভুলভাবে নেওয়া হয় তবে এটি কাজ নাও করতে পারে এবং বিপরীত হতে পারে। এই কারণে আমাদের ওষুধগুলি সঠিকভাবে গ্রহণ করা উচিত।

Beklo 10 খাওয়ার নিয়ম

  • প্রাপ্তবয়স্ক: প্রতিদিন 3 বার;
  •  শিশু: প্রতিদিন 4 বার। 
এই ওষুধটি সর্বনিম্ন কার্যকর ডোজ এ নির্ধারিত করা উচিত। প্রশমন প্রক্রিয়ার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ 
  • 5 মিগ্রা প্রতিদিন 3 দিন 3 বার
  • 10 মিলিগ্রাম 3 দিনের জন্য প্রতিদিন 3 বার
  • 15 মিলিগ্রাম 3 দিনের জন্য প্রতিদিন 3 বার
  • 20 মিলিগ্রাম 3 দিনের জন্য প্রতিদিন 3 বার
পরবর্তীতে উচ্চ মাত্রার প্রয়োজন হতে পারে, তবে সর্বাধিক মোট দৈনিক ডোজ 80 মিলিগ্রাম, যদিও কিছু ক্ষেত্রে হাসপাতালে ভর্তি রোগীদের জন্য প্রতিদিন 100 থেকে 120 মিলিগ্রাম পর্যন্ত প্রয়োজন হতে পারে।

শিশুদের জন্য Beklo 10 ডোজ 

শিশুদের মধ্যে, চিকিত্সা একটি ন্যূনতম ডোজ দিয়ে শুরু করা উচিত। প্রতি কেজি 0.3 মিলিগ্রাম। শিশুর প্রয়োজনের উপর নির্ভর করে প্রতি এক থেকে দুই সপ্তাহে ডোজ সাবধানে বৃদ্ধি করা উচিত। সাধারণত, প্রতিদিন 0.7 mg থেকে 2.00 mg/kg একাধিক ডোজ অব্যাহত রাখা হয়। 10 বছরের বেশি বয়সী শিশুদের প্রতি কেজি প্রতি দিনে সর্বোচ্চ 2.5 মিলিগ্রাম দেওয়া যেতে পারে।

Beklo 10 এর পার্শ্বপ্রতিক্রিয়া

  • যারা বেকলো 10 ব্যবহার করতে পারবেন না: এই ওষুধের প্রতি জন্মগত সংবেদনশীলতাযুক্ত রোগীদের এই ওষুধটি ব্যবহার করা উচিত নয়। 
  • পার্শ্ব প্রতিক্রিয়া: এই ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যেমন: তন্দ্রা, জিমুনি দুর্বলতা, তন্দ্রা ও অলসতা ইত্যাদি। এগুলি বেকলো 10 এর সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া।
  • স্নায়বিক পার্শ্ব প্রতিক্রিয়া: মাথাব্যথা, অনিদ্রা, হালকা অস্থিরতা, বিভ্রান্তি, পেশীর সমস্যা, খিঁচুনি ইত্যাদি।
  • সঞ্চালন: উচ্চ রক্তচাপ, বিরল ক্ষেত্রে শ্বাসকষ্ট, বুকে শক্ত হওয়া, বুকে ব্যথা ইত্যাদি।
  • গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট: বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, শুষ্ক মুখ, অ্যানোরেক্সিয়া, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া।
  • মূত্রাশয়: ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবের অসংযম, যৌন সমস্যা, বীর্যপাতের সমস্যা, রাতে ঘন ঘন প্রস্রাব এবং প্রস্রাবে রক্ত। এই ওষুধ খাওয়ার পর হাঁটতে সমস্যা হলে। আপনার এই ওষুধের ডোজ তারপর বৃদ্ধি বা হ্রাস করা যেতে পারে। এটি অবশ্যই ডাক্তারের পরামর্শে করা উচিত। 

সতর্কতা 

দীর্ঘমেয়াদী হেমোডায়ালাইসিসের সময় সতর্কতা অবলম্বন করা উচিত। আপনি 5 মিলিগ্রাম পর্যন্ত ওষুধ নিতে পারেন।
যারা ম্যানিয়া, হতাশা বা অস্থিরতায় ভোগেন তাদেরও এই ওষুধটি সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। কারণ তাদের ক্ষেত্রে এসব সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। যাদের আলসার বা শ্বাসকষ্ট আছে তাদেরও সতর্কতার সাথে এই ওষুধটি ব্যবহার করা উচিত।

বেকলো 10 ওভারডোজ হলে করণিয় 
আপনি যদি মনে করেন যে আপনি অতিরিক্ত মাত্রায় গ্রহণ করেছেন, অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, রোগীর উপসর্গ অনুযায়ী প্রয়োজন অনুযায়ী চিকিত্সা পরিচালনা করা উচিত।

Beclo 10 এর দাম কত?

এই ওষুধটি সহজেই ফার্মেসিতে পাওয়া যায়। ওষুধের দাম প্রতি পিস মাত্র ১০ টাকা।

শেষ কথা 

Beklo 10 সত্যিই দরকারী তবে এখানেও পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ খাওয়া ঠিক নয়। এটি গ্রহণ করার সময় আপনি যদি পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। পোস্টটি ভালো লাগলে একটি মন্তব্য করুন আপনাকে অনেক ধন্যবাদ। 

Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url