"মেঘনা লাইফ ইন্সুরেন্স লিমিটেড" আপনার পরিবারের নিরাপত্তার হাতিয়ার"

"মেঘনা লাইফ ইন্সুরেন্স লিমিটেড" আপনার পরিবারের নিরাপত্তার হাতিয়ার


 মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি

আমাদের জীবন অনিশ্চিত, ভবিষ্যতে কি হবে এ সম্পর্কে আমরা সম্পূর্ণ ভাবে অজ্ঞাত। বর্তমান বিশ্বে ভবিষ্যত নিরাপত্তার জন্য বীমা একটা জনপ্রিয় মাধ্যম হিসেবে বিবেচিত হয়। মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি বাংলাদেশের  অন্যতম একটা বীমা কোম্পানি যেটা দীর্ঘ সময় যাবত বৃহৎ পরিসরে ইন্সুরেন্স সুবিধা দিয়ে আসছে। 

এই ব্লগটিতে মেঘনা লাইফ ইন্সুরেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

মেঘনা লাইফ ইন্সুরেন্সের পরিচিতি

মেঘনা লাইফ ইন্সুরেন্স বাংলাদেশের একটা লিডিং বীমা কোম্পানি। এটি গ্রাহকের প্রয়োজন ও সামর্থ্য  অনুযায়ী বীমা সুবিধা দিয়ে থাকে। 
এটি ১৯৯৬ সালে মেঘনা ব্যংক লিমিটেড ও জাপানিস ইন্সুরেন্স কোম্পানি "Dai-ichi Life Holdings" এর যৌথ উদ্যোগে প্রতিষ্টিত হয়। এটির পরিশোধিত মূলধন এক বিলিয়ন টাকা। সারা বাংলাদেশে এটির ৮০ টি ব্রাঞ্চ ও ১০০০ এর বেশি লোকবল রয়েছে। কোম্পানিটি কোয়ালিটিফুল সেবা দেয়ার কারণে অসংখ্য পুরষ্কার লাভ করেছে। 

মেঘনা লাইফ ইন্সুরেন্সের সার্ভিস সমূহ

গ্রাহকের প্রয়োজন অনুযায়ী এটি বিভিন্নমুখী সেবা প্রদান করে আসছে। যেমনঃ

১। ইনডিভিউজুয়াল লাইফ ইন্সুরেন্সঃ এই পলিসি তে নির্দিষ্ট ব্যক্তির জীবনের জন্য কভারেজ দিয়ে থাকে। মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি বিভিন্ন প্রকার ইনডিভিউজুয়াল লাইফ ইন্সুরেন্স পলিসি প্রদান করে থাকে, তার মধ্যেঃ

  • প্রতিভা বীমা
  • মানি ব্যাক প্লান
  • চাইল্ড প্রোটেকশন প্লান
  • ম্যারেজ প্রোটেকশন প্লান
  • এডুকেশন প্রোটেকশন প্লান
২। গ্রুপ লাইফ ইন্সুরেন্সঃ গ্রুপ লাইফ ইন্সুরেন্স মূলত কোনো গ্রুপ বা দলের কভারেজের জন্য করা হয়। সাধারণত কোনো কোম্পানির শ্রমিক-কর্মচারী বা কোনো সংগঠনের সদস্যদের নিরাপত্তার জন্য গ্রুপ লাইফ ইন্সুরেন্স করা হয়। মেঘনা লাইফ ইন্সুরেন্স তিন ধরণের গ্রুপ লাইফ ইন্সুরেন্স সুবিধা দিয়ে থাকেঃ
  • গ্রুপ টার্ম লাইফ ইন্সুরেন্স
  • গ্রুপ ক্রেডিট লাইফ ইন্সুরেন্স
  • গ্রুপ এক্সিডেন্টাল ডেথ এন্ড ডিজএবিলিটি ইন্সুরেন্স 
৩। হেলথ লাইফ ইন্সুরেন্সঃ হেলথ লাইফ ইন্সুরেন্স মূলত মেডিক্যাল কভারেজ সুবিধা দিয়ে থাকে। বীমা গ্রহীতা যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে হেলথ লাইফ ইন্সুরেন্স তার চিকিৎসা খরচ বহন করে থাকে। 
মেঘনা লাইফ ইন্সুরেন্স দুই ধরণের হেলথ লাইফ ইন্সুরেন্স সুবিধা দিয়ে থাকেঃ
  • হসপিটালাইজেশন বেনিফিট প্লান
  • ক্রিটিক্যাল ইলনেস বেনিফিট প্লান
৪। পেনশন প্লানঃ পেনশন প্লান হচ্ছে এক ধরণের ইন্সুরেন্স পলিসি যেটা অবসর গ্রহনের পর কোনো ব্যক্তিকে নিয়মিত কভারেজ দিয়ে থাকে। মেঘনা লাইফ ইন্সুরেন্স ২ ধরণের পেনশন প্লান দিয়ে থাকেঃ
  • ইমিডিয়েট এনুইটি  প্লান 
  • ডিফারড এনুইটি প্লান 
৫। কভারেজ এন্ড বেনিফিটঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি তাদের গ্রাহকদের বিভিন্ন প্রকার কভারেজ ও বেনিফিট প্রদান করে থাকে। যেমনঃ 
  • ডেথ বেনিফিটঃ ডেথ বেনিফিট লাইফ ইন্সুরেন্সের একটি প্রাথমিক সুবিধা। পলিসি হোল্ডারের মৃত্যুতে তার মনোনিত ব্যক্তি পলিসি অনুযায়ী কভারেজ পাবে। 
  • ম্যাচুরিটি বেনিফিটঃ ম্যাচুরিটি বেনিফিটের ক্ষেত্রে পলিসি অনুযায়ী নির্দিষ্ট সময় পরে কভারেজ পাবে। এক্ষেত্রে পলিসি হোল্ডার কে অবশ্যই পলিসি অনুযায়ী নির্ধারিত শর্ত পূরণ করতে হবে। 
  • সারেন্ডার ভ্যালুঃ সারেন্ডার ভ্যালু হলো কোনো পলিসি হোল্ডার যখন পলিসি অনুযায়ী নির্ধারিত সময় অবদি বা নির্দিষ্ট সংখ্যক প্রিমিয়াম দিতে অক্ষম হয় তখন বীমা কোম্পানি সেই গ্রাহককে তাদের পলিসি অনুযায়ী কিছু পরিমাণে কভারেজ দিয়ে থাকে তাকে সারেন্ডার ভ্যালু বলে। মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি সারেন্ডার ভ্যালু সুবিধা দিয়ে থাকে। 
  • লোন সুবিধাঃ পলিসি হোল্ডার সাধারণত তার সারেন্ডার ভ্যালু ও বীমা কোম্পানির পলিসি অনুযায়ী লোন সুবিধা দিয়ে থাকে।  তেমনি মেঘনা লাইফ ইন্সুরেন্স ও তাদের গ্রাহকদের লোন সুবিধা দিয়ে থাকে। 
এছাড়াও মেঘনা লাইফ ইন্সুরেন্স লিমিটেড বিভিন্নমুখী সুবিধা দিয়ে থাকে, যেমনঃ ট্যাক্স বেনিফিট। ইনকাম ট্যাক্স আইনের ১০ ধারা অনুযায়ী লাইফ ইন্সুরেন্স সম্পূর্ণ ট্যাক্স ফ্রি। 

সাধারণ জিজ্ঞাসাঃ

প্রশ্নঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স কি কি পলিসি দিয়ে থাকে?
উওরঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স বিভিন্ন ধরণের পলিসি অফার করে থাকে, যেমনঃ লাইফ ইন্সুরেন্স, হোল লাইফ ইন্সুরেন্স, টার্ম লাইফ ইন্সুরেন্স, গ্রুপ লাইফ ইন্সুরেন্স ইত্যাদি। 

প্রশ্নঃ কেনো আপনি মেঘনা লাইফ ইন্সুরেন্স থেকে পলিসি কিনবেন? 
উত্তরঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স অনেকদিন যাবত সততার সঙ্গে ইন্সুরেন্স সার্ভিস দিয়ে আসছে এবং তাদের যথেষ্ট সুনাম রয়েছে। কোম্পানিটি আপনার সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ তাই আপনি আপনার ভবিষ্যত সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। 

প্রশ্নঃ আপনি কিভাবে মেঘনা লাইফ ইন্সুরেন্স থেকে পলিসি কিনবেন? 
উত্তরঃ আপনি মূলত তিন ভাবে তাদের পলিসি কিনতে পারবেন।

  • তাদের ওয়েবসাইট থেকে
  • যেকোনো কোনো শাখা অফিস থেকে
  • কোম্পানির কোনো রিপ্রেজেন্টেটিভ থেকে
প্রশ্নঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স থেকে পলিসি কিনলে আপনি কি কি সুবিধা পাবেন?
উত্তরঃ মেঘনা লাইফ ইন্সুরেন্সে পলিসি আপনার পরিবারের সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ট্যাক্স সুবিধা, ভবিষ্যত নিশচয়তা, অর্থের নিরাপত্তা, নিরাপদ বিনিয়োগ সুবিধা ইত্যাদি প্রদান করবে। 

প্রশ্নঃমেঘনা লাইফ ইন্সুরেন্স থেকে কিভাবে পলিসি ক্লেইম করবেন? 
উত্তরঃ পলিসি ক্লেইম করার জন্য তাদের কাস্টমার সার্ভিস ডিপার্টমেন্টে যোগাযোগ করে তাদের নির্দেশনা অনুযায়ী আবেদন করতে হবে। 

প্রশ্নঃ কিভাবে আপনি মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করবেন?
উত্তরঃ তাদের সাথে যোগাযোগের জন্য আপনি ফোন নাম্বার, ইমেইল, বা সরাসরি তাদের কোনো ব্রাঞ্চ অফিসে যোগাযোগ করতে পারেন। 

প্রশ্নঃ মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি কি বিশ্বাসযোগ্য? 
উত্তরঃ হ্যাঁ, মেঘনা ইন্সুরেন্স কোম্পানি দীর্ঘদিন যাবত সুনামের সঙ্গে সেবা দিয়ে আসছে। সুনামধন্য কোম্পানি হওয়ার কারণে এখানে প্রতারণার সম্ভাবনা নেই বললেই চলে। 

Share This Post

Next Post Next Post
No Comments
Click Here For Post A comment

Articulate Avenue privacy Policy; check your comments

comment url